Dreams and thoughts

ইলেকট্রনিক্স : শেখার শুরু

আমি তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ছাত্র। আমি ও আমার কয়েকজন বন্ধুরা কিছুদিন আগে, যখন আমাদের ইলেকট্রনিক্স কোর্স শুরু হয় তখন সিদ্ধান্ত নিলাম আমরা ইলেকট্রনিক্স শিখব প্রেকটিকেলি । যেই ভাবনা সেই কাজ। ছোটখাট কাজ দিয়ে শুরু হল আমাদের ইলেকট্রনিক্স এর যাত্রা । সেই শুরু থেকে কাজ করছি আর কি। আশা করি আমরা অনেক ইলেকট্রনিক্সের কাজ করতে পারব ভবিষ্যতে।

 যখন আমি প্রথম ইলেকট্রনিক্স  এর কাজ শুরু করি তখন থেকেই অনুভব করছি এমন একটি সাইটের যেখানে আমি আমার মাতৃভাষায় ইলেকট্রনিক্স সম্পর্কে তথ্য ও সহায়িকা পাব। কিন্তু কখনও সেরকম কোন সাইট বা ব্লগ খুজে পাইনি ।  তাই বলে কি আমাদের ইলেকট্রনিক্স শিক্ষা থেমে ছিল? তা ছিল না। সৌভাগ্য বসত আমাদের ডিপার্টমেন্টের শিক্ষকরা অনেক হেল্পফুল তাই আমাদের প্রেকটিকেলি ইলেকট্রনিক্স শিখতে তেমন হোঁচট খেতে হয় নি । কিন্তু সবার ভাগ্য আমাদের মতো না। এমন অনেকই আছে যারা তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ছাত্র না কিন্তু তারা ইলেকট্রনিক্সের কাজ করতে চায় । তাদের কথা চিন্তা করেই আমার এই ব্লগ লেখার সূচনা । আমার লেখার মূল উদ্দেশ্যই এমন ভাবে ইলেকট্রনিক্স কে পরিবেশন করা যাতে সবাই ( স্কুল কলেজের বাচ্চারাও ) ইলেকট্রনিক্সের কাজ করতে উৎসাহিত হয়।

আমি বিশেষভাবে ধান্যবাদ দিতে চাই আমাদের শিক্ষক নাজমুস সাহাদাত স্যার কে। যিনিই আমাদের প্রথম দিকে প্রেকটিকেলি ইঞ্জিনিয়ারিং শিখতে উদ্ভুদ্দ করেন। আমার এই ব্লগগুলো লেখার পিছনেও উনার অবদান আছে। উনিই একদিন কথা প্রসঙ্গে বলেন যে আমাদের ইলেকট্রনিক্স শিখার অভিজ্ঞতাগুলো ব্লগে লেখার জন্য।

 

আমার এই ব্লগ সিরিজে যে কয়টি বিষয় প্রাধান্য পাবে সেগুলো আগে বলে নেই।

    1. আমি অবশ্যই চেষ্টা করবো সহজ ভাষায় লেখার, প্রয়োজনে কিছু ইংরেজি ও লেখা লাগতে পারে।
    2. যেকোনো নতুন ডিভাইস বা চিপ নিয়ে কাজের বিবরণ লেখলে অবসশই সেই ডিভাইস বা চিপ এর বর্ণনা থাকবে।
    3. আমি পোস্টগুলো interactive করার জন্য ভিডিও বা এনিমেশন রাখার চেষ্টা করবো।

অনেক কিছুই লেখলাম কিন্তু আসল বিষয়টিই বলা হল না। আমার ব্লগে কি লেখব? সত্যি বলতে আমি আমার এই ব্লগ সিরিজটাতে কি কি রাখব তা নিয়ে চিন্তা করতে করতে এক সময় মাথা গরম হয়ে গিয়েছিল।

আমাকে যারা ব্যাক্তিগতভাবে চিনেন তারা হয়তো প্রশ্ন করবেন আমি একজন ছাত্র হিসেবে কি আর এমন শিখাতে পারব? তাদের জন্য আমি জবাবটা আগেই দিয়ে দেই, আমি আমার ব্লগের মাধ্যমে কাউকে কিছু শিখাতে আসি নাই। আমি শুধুমাত্র আমার ইলেকট্রনিক্স শিখার অভিজ্ঞতা শেয়ার করবো। কিন্তু সেগুলোকে এমন ভাবে শেয়ার করবো যাতে অন্যরা তা তাদের ইলেকট্রনিক্স শিক্ষার জন্য কাজে লাগাতে পারেন।

আমার এই ব্লগ সিরিজটি যারা নিয়মিত পড়তে চান তাদের আমি বলতে চাই ” ভাই ইলেকট্রনিক্সটাকে দেখুন সে অবশ্যই আপনাকে আনন্দ দিবে। “

 আশা করি আগামি পোস্ট থেকে আপনাদের কাজের পোস্ট দিতে পারব।

এই সিরিজের অন্যান্য পোস্ট দেখতে ক্লিক করুন

Leave a Reply

%d bloggers like this: